Story Behind a Photo 2

ছবির পেছনের গল্প ২


#StoryBehindAPhoto #rezakabir #story



ছবিটি বেজ ক্যাম্পে (Base Camp) তোলা । ঢাকার বাহিরে জায়গাটা আসলেই বেশ ভালো। ছোট ছোট তাবুতে এভাবে সেখানে রাত্রিযাপন করা যায়।


এই ছবিটিতে বেশ কিছু চ্যালেন্জ ছিলো। সম্পুর্ন অন্ধকারের মাঝে দুই বন্ধু টর্চের আলোতে ট্যাবলেটে গেম খেলছিলো। ওদের দেখে আমার মাথায় আইডিয়াটা

এলো।


আলো দিতে হবে তাবু এর মাঝে। আমার সাথে দুইটি স্পিডলাইট ছিলো। Yongnou YN622N এর রিমোট ছিলো স্পিডলাইটের সাথে। ক্যামেরা ছিলো Fujifilm XT1 এবং লেন্স ৩৫mm f/১.৪ । ক্যামেরার উপরে wireless trigger ব্যাবহার করছিলাম Yongnou 622N TX transmitter. Yongnou এর এই প্রোডাক্ট গুলো Nikon এর জন্য বানানো। অতএব, transmitter টা স্পিডলাইট trigger করতে পারে কিন্তু TTL data পাঠাতে পারে না। তাই স্পিডলাইট ম্যানুয়ালি ব্যাবহার করা ছাড়া উপায় ছিলো না।


তাবুতে ঢুকে দুই পাশে স্পিডলাইট মাটিতে রাখলাম। স্পিডলাইট গুলো ছিলো তাদের বেস এর উপর যাতে পড়ে না যায়। স্পিডলাইট দুটি ফেরালাম চেহারার দিকে। অনেকটা যেন তাবু এর মাঝখানে তাদের আলো কোনাকুনি ভাবে মিলিত হয়। পাওয়ার ম্যানুয়ালি সেট করলাম এক চতুর্থাংশে । Transmitter এর Test Button চেপে পরীক্ষা করে নিলাম স্পিডলাইট দুইটি ফায়ার করে কিনা।


তাবু থেকে বের হয়ে নতুন সমস্যায় পরলাম। কিছুই দেখা যাচ্ছে না। ফোকাস এবং ফ্রামিং করবো কি ভাবে ? হঠাৎ ওদের সাথে থাকা টর্চ লাইটটির কথা মনে পরে গেল। টর্চটি নিয়ে আলো ফেললাম তাবুতে। ফ্রেমিং এর সমস্যা দুর হলো কিন্তু ফকাস এর সমস্যা দুর হলো না । তাবু এর মুখে একটা মশারির জালের মতো আছে। ক্যামেরার অটো ফোকাস এই জালের উপর ফোকাস করছিলো খালি। তাই ক্যামেরাকে ম্যানুয়াল ফোকাসে নিয়ে গেলাম এবং ফোকাস করলাম। ভাগ্য ভালো যে আমার

স্পিডলাইট পাওয়ার অনুমান করাটা ভুল ছিল না । তিনটি ছবি নিয়েছিলাম । Shutter speed ছিলো ১/৩০ এবং এপার্চার ১.২  ….  ISO৮00। ছবিগুলো আর প্রিভিউ করে দেখি নাই।


ছবিটি যখন আমি লাইটরুমে আনি এটি একদম অন্ধকার ছিলো। মনটা একটু খারাপ হয়ে গিয়েছিলো। কিন্তু এক্সপোজার ২ স্টপ বাড়ানোর সাথে সাথে চমৎকার ভাবে ছবিটি সামনে ভেসে উঠলো অনেকটা ম্যাজিকের মতো। Raw তে ছবি তোলার উপকারিতা এখানেই।