Story Behind a Photo 1

ছবির পেছনের গল্প ১

.

#StoryBehindAPhoto #rezakabir #photo

আপনি যদি ফটোগ্রাফি নিয়ে সিরিয়াস হন তবে আপনার ব্যাগে সবসময় একটা ক্যামেরা থাকা দরকার। যে কোন পরিস্থিতিতে ভালো ছবি তুলতে পারতে হবে। এটা বেশ প্রাকটিসের একটা ব্যাপার। আশেপাশের অবস্থাকে কাজে লাগিয়ে পরিস্থিতিকে আপনার অনুকুলে আনতে হবে। এক্ষেত্রে সবচেয়ে প্রয়োজনিয় বিষয়টি হলো আলো। আপনি যদি আলোকে বুঝতে পারেন তবে বেশির ভাগ কাজই শেষ।

.

এই ছবিটি তোলা নিউ ইয়র্কে একটা রেস্টুরান্টের ছাদে। আলো খুবই কম ছিলো। কিন্তু আমি হাতে করে নিয়ে গিয়েছিলাম ফুজি XT2। লেন্স ছিলো ১৮-৫৫ f/২.৮-৪ । এটি কিট লেন্স এবং ছোট বলে ভ্রমনের জন্য বেশ উত্তম । চেহারা তুলতে হলে যত লম্বা ফোকাল লেন্থে থাকা যায় তত ভালো। সবচেয়ে ফল পাওয়া যায় ১০০mm এর উপর। তাই আমি ৫৫mm এ তুলবো বলে সিদ্ধান্ত নিলাম। কিন্তু তাতে এপারচার হবে ৪ যা কম আলোর সহায়ক নয় মোটেও। তাই আমি বন্ধুদের ছবি না তুলে নিউ ইয়র্কের স্কাইলাইন দেখছিলাম এবং তোলার চেস্টা করছিলাম।

.

আমি লক্ষ করলাম ছাদে একটা রিং এর মত ফ্রেম আছে যার চারিদিকে LED  লাইট লাগানো আছে। আমার মাথায় আইডিয়াটা এলো যে এটকে রিং লাইট হিসাবে ব্যাবহার করে ছবি তোলা যেতে পারে।

.

আমি আমার বন্ধুকে রিং এর পেছনে দাড়াতে বল্লাম। তাকে একটু নিচু হতে হয়েছিলো

ঠিক মতো যাতে চেহারাতে আলো পরে। আমি তাকে সামনে এবং পেছনে যেতে বল্লাম যতক্ষন না আলোটা তার চেহারাতে সুন্দর ভাবে পরে। রিংএর বেশি কাছে আসলে নাকের উপর বেশি হাইলাইট পরছিলো।

.

আবার সঠিক অবস্থান থেকে কয়েক ইন্চি পেছনে গেলে নাকে একটা ছায়া পরে। আমি জানতাম এ সমস্যা এডিট করেও ঠিক করা কঠিন হবে । তাই আমাকে একদম সঠিক দুরত্বটা ঠিক মত বের করতে হয়েছিল।

.

৫৫mm এ  f/4  নেওয়া ছাড়া উপায় নাই। এখন ISO যত কমানো যায়। ISO 640 মনে হলো ভালো হবে। আমি দুরত্বটা সাবধানতার সাথে

ঠিক করে নিলাম। আমি যত কাছে থেকে তোলা সম্ভব সেটাই করলাম। কারন এতে ভালো একটা ব্লার পাওয়া যাবে। চেহারার চোখ থেকে পেছনের দিকে একটা smooth ব্লার চাচ্ছিলাম। দুরত্ব বোঝার জন্য আমার বোকেহ নিয়ে একটা ভিডিও আছে সেটা দেখতে পারেন। আমি দুইটা ছবি তুলেছিলাম। প্রথমটাই এটা যেটা নিচে দেখতে পারছেন।

.